Header Border

কুমিল্লা, শনিবার, ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৭°সে

ফিতরা আদায় সম্পর্কিত কিছু জরুরি তথ্য

রাসুলুল্লাহ সালাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বাধীন, দাস, নারী-পুরুষ, ছোট-বড় সকল মুসলমানের ওপর ফিতরা আদায়কে আবশ্যক করেছেন। আর তা ঈদের নামাজে যাওয়ার পূর্বেই আদায়ের আদেশ দিয়েছেন।
ফিতরা বিষয়ক কিছু গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরা হলো : যাদের ওপর ফিতরা ওয়াজিবযার ওপর জাকাত ওয়াজিব, তার ওপর সাদকায়ে ফিতর ওয়াজিব। এমনিভাবে যে সকল লোকদের ওপর জাকাত ওয়াজিব নয়, কিন্তু প্রয়োজনীয় আসবাবপত্রের বাইরে এতটুকু সম্পদ তার আছে, যার মূল্য নিসাব পরিমাণ, এমন ব্যক্তির ওপরও সাদকায়ে ফিতর ওয়াজিব।
ফিতরা যাদের পক্ষ থেকে আদায় করতে হবে: সাদকায়ে ফিতর নিজের পক্ষ থেকে, নিজের নাবালেগ বাচ্চার পক্ষ থেকে আদায় করা ওয়াজিব। যদি সে নিসাব পরিমাণ মালের মালিক না হয়। নিজের মালিকাধীন ক্রীতদাসের ফিতরা আদায় করাও ওয়াজিব। তাছাড়া মা, বাবা, ভাই, বোন, স্ত্রীর পক্ষ থেকে ফিতরা আদায় ওয়াজিব নয়। তবে যদি আদায় করা হয় তবে তা আদায় হয়ে যাবে।
নাবালেগ ও পাগলের ফিতরা : সাদকায়ে ফিতর ওয়াজিব হওয়ার জন্য প্রাপ্তবয়স্ক, জ্ঞানসম্পন্ন হওয়া শর্ত নয়। বরং যে ব্যক্তি নিসাব পরিমাণ মালের মালিক হবে, তার ওপর সাদকায়ে ফিতর আদায় ওয়াজিব। সুতরাং কোনো অপ্রাপ্ত বয়স্ক বা পাগল যদি নিসাব পরিমাণ মালের মালিক হয়, তাহলে তার ওপর সাদকায়ে ফিতরা ওয়াজিব। এ সাদকায়ে ফিতরা তার অভিভাবক তার মাল থেকে আদায় করে দেবে। যদি অভিভাবক আদায় না করে তবে পাগল ভালো হওয়ার পর এবং অপ্রাপ্ত বয়স্ক বালক প্রাপ্তবয়স্ক হওয়ার পর ফিতরা আদায় করবে।
ঋণগ্রস্ত ব্যক্তির ফিতরা : অতিরিক্ত সামানপত্র বিক্রয়লব্ধ অর্থ দ্বারা যদি সাদকায়ে ফিতর আদায় করার পরও ঋণগ্রস্ত ব্যক্তির নিসাব পরিমাণ টাকা অবশিষ্ট থাকে, তাহলে সাদকায়ে ফিতর আদায় ওয়াজিব হবে।
ফিতরা ওয়াজিব হওয়ার সময় : সাদকায়ে ফিতর ওয়াজিব হয় ঈদের দিন সুবহে সাদিকের সময় তথা ফজরের সময়। কোনো ব্যক্তি যদি ফজরের পূর্বেই মারা যায়, বা তার সম্পদ হাত ছাড়া হয়ে যায়, তাহলে তার ওপর সাদকায়ে ফিতর ওয়াজিব নয়।এমনিভাবে কোনো সন্তান যদি ফজর উদিত ওয়ার পর জন্মগ্রহণ করে; কোনো কাফের ফজরের পর মুসলমান হয়, তাহলে তার ওপর সাদকায়ে ফিতর ওয়াজিব নয়। কিন্তু কোনো সন্তান যদি ফজরের পূর্বে ভূমিষ্ঠ হয় বা কোনো অমুসলিম যদি ফজরের পূর্বে ইসলাম গ্রহণ করে তবে তার ওপর সাদকায়ে ফিতর ওয়াজিব হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

শাস্ত্রে এবং সস্ত্রে মেয়েদের এগিয়ে নিচ্ছে আর্যসমাজ
fgdsfudrfdjfhf d fhfhdisfhsdf
যেসব দেশের রাষ্ট্রধর্ম ইসলাম
ব্লুটুথ কেন বন্ধ রাখবেন
লকডাউনে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বদল আনুন ব্রেকফাস্টে, পাতে থাকুক এ সব
প্যানক্রিয়াটাইটিস থেকে মুক্তি সম্ভব

এখানে বিজ্ঞাপন দিন

আরও খবর

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন