Header Border

কুমিল্লা, শনিবার, ৩১শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৫ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৭°সে

উত্তাল হবে সমুদ্র, ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে বইবে ঝোড়ো হাওয়া

ইতিমধ্যে উত্তাল সমুদ্র। শুরু হয়েছে বৃষ্টিও। বইছে ঝোড়ো হাওয়াও। আগামী ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ আরও বাড়বে। ইতিমধ্যে মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকা ও গুজরাতের জন্য লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আরব সাগরে ক্রমশ শক্তি বাড়াচ্ছে সাইক্লোন নিসর্গ। এটি একটি ক্রান্তিয় সাইক্লোন। ইতিমধ্যে উপকূল এলাকা থেকে সাধারণ মানুষকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। নিয়ে যাওয়া হয়েছে নিরাপদ জায়গায়।
করোনা নিয়ে গোটা দেশ কাবু। ভয়ঙ্কর অবস্থা মহারাষ্ট্র এবং গুজরাতে। আর এবার সেখানেই আছড়ে পড়তে চলেছে সাইক্লোন।
জানা জাচ্ছে, কেরল, উপকূলবর্তী কর্নাটক, গোয়া ও মহারাষ্ট্রের উপকূলবর্তী এলাকার জন্য আজ কমলা সতর্কতা জারি করেছে আইএমডি। আগামী ২৪ ঘন্টার জন্যে মহারাষ্ট্র উপকূল ও গোয়ার জন্য জারি রয়েছে কমলা সতর্কতা। আইমএমডি-র সাইক্লোন ওয়ার্নিং ডিভিশন জানিয়েছে, পূর্ব মধ্য আরব সাগর ও লাক্ষাদ্বীপে নিম্নচাপ ঘণীভূত হয়েছে, আগামী ১২ ঘণ্টায় তা আরও শক্তিশালী হবে। আর ২৪ ঘণ্টার মধ্যে শুরু হতে পারে ঘূর্ণিঝড়। ২ তারিখ থেকে তা উত্তরমুখী হবে, তারপর যাবে উত্তর-উত্তর পূর্ব দিকে। সেখান থেকে তা ঢুকতে উত্তর মহারাষ্ট্রে ও দক্ষিণ গুজরাত উপকূলে।

উত্তর ও দক্ষিণ গুজরাত উপকূলের যে মৎস্যজীবীরা আরব সাগরে মাছ ধরতে গিয়েছেন, তাঁদের ফেরার নির্দেশ দেওয়া হয়েছে, বলা হয়েছে, ৪ তারিখ পর্যন্ত না বার হতে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, সাইক্লোণের প্রভাব ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝড় আছড়ে পড়বে। দক্ষিণ গুজরাত উপকূলে হাওয়ার গতি হতে পারে ঘণ্টায় ৬০ কিলোমিটার। তবে আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ৩-৪ তারিখ ঝড়ের গতি ঘণ্টায় ৯০-১০০ কিলোমিটার হতে পারে, গুজরাত উপকূলে তা বইতে পারে ঘণ্টায় ১১০ কিলোমিটার বেগে। সমুদ্রের অবস্থা আরও ভয়ঙ্কর হতে পারে বলে মনে করা হচ্ছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

গোটা শরীর টকটকে লাল, ভারতে উদ্ধার বিরলতম সাপ
দেশের ১৫টি অঞ্চলে ঝড়বৃষ্টির পূর্বাভাস
করোনা ভ্যাকসিনের চূড়ান্ত ধাপের পরীক্ষা শুরু করল মডার্না
ভারতের পশ্চিমবঙ্গে ১৬ বছরের মেয়ে মাম্পিকে গনধর্ষন করে খুন করে নাসির উদ্দিন
আজ খনি ধসে ৫০ জন নিহত
জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

এখানে বিজ্ঞাপন দিন

আরও খবর

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন