Header Border

কুমিল্লা, শনিবার, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৬.৯৬°সে

ঢাবির ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ। শুক্রবার বেলা ১১টা থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত ক-ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে ভর্তিযুদ্ধ।

প্রথমবারের মতো ঢাকা ও ঢাকার বাইরে সাতটি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হচ্ছে এই পরীক্ষা। পাঁচটি ইউনিটের পরীক্ষার আসন বিন্যাস, সময় ও নম্বর নিয়ে তথ্য প্রকাশ করেছে ঢাবি।

শিক্ষার্থীদের থাকা ও যাতায়াত অসুবিধার কথা বিবেচনা করে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির সিট ঢাকার বাইরে নেওয়া হয়েছে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার মানবণ্টন ও সময় গত সেশনের মতোই।

এবার ভর্তি পরীক্ষায় পাঁচটি ইউনিটের সাত হাজার ১৪৮টি আসনের বিপরীতে আবেদন করেছেন তিন লাখ ২৪ হাজার ৩৪০ জন শিক্ষার্থী। সেই হিসাবে আসনপ্রতি লড়বেন ৪৫ জন আবেদনকারী।

‘ক’ ইউনিটে মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ১৭ হাজার ৯৫৭ জন। আর মোট আসন সংখ্যা ১৮১৫টি। সেক্ষেত্রে এ ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৬৪ দশমিক ৯৯ জন।

ইউনিটভিত্তিক পরীক্ষার সময় ও মানবণ্টন

ক-ইউনিটের পরীক্ষা ১ অক্টোবর, খ-ইউনিটের ২ অক্টোবর, গ-ইউনিটের ২২ অক্টোবর, ঘ-ইউনিটের ২৩ অক্টোবর। এসব পরীক্ষা বেলা ১১টা থেকে ১২টা ৩০ মিনিট পর্যন্ত। এই চারটিতে ৬০ নম্বরের এমসিকিউয়ের জন্য সময় ৪৫ মিনিট। ৪০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য সময় থাকবে ৪৫ মিনিট। মোট ৯০ মিনিটে ১০০ নম্বরের উত্তর দিতে হবে।

এছাড়া চারুকলার (চ-ইউনিট) ৪০ নম্বরের সাধারণ জ্ঞান পরীক্ষা ৯ অক্টোবর বেলা ১১টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত চলবে। ৩০ মিনিটের মধ্যে ৮০ নম্বরের উত্তর দিতে হবে।

প্রবেশপত্র ডাউনলোড ও আসন বিন্যাস জানার প্রক্রিয়া

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে নির্ধারিত ইউনিটের পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত ডাউনলোড করা যাবে।

একই ঠিকানায় প্রবেশ করে ভর্তি পরীক্ষার কেন্দ্র ও আসন দেখা যাবে। এএমএস’র মাধ্যমেও জানা যাবে।

এসএসএস’র মাধ্যমে জানতে DU ইউনিটের নাম ভর্তি পরীক্ষার রোল (ইংরেজিতে) লিখে ১৬৩২১ নম্বরে পাঠালে পরবর্তী এসএমএস’র মাধ্যমে কেন্দ্র ও সিটের অবস্থান জানিয়ে দেবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ঘরের বেড়া কেটে মাদরাসাছাত্রীকে গলা কেটে হত্যা
হুতিদের ছোড়া ড্রোনের ধ্বংসাবশেষ পড়লো সৌদির বাড়ি-ঘরে
ঢাকায় মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৭৯
জার্মানি থেকে বিকেলে আসছে ৮ লাখ টিকা
মালয়েশিয়ায় ৯৫ বাংলাদেশিসহ ৩ শতাধিক অভিবাসী আটক
স্বাস্থ্যের সাবেক ডিজি কালামসহ ছয়জনের বিরুদ্ধে চার্জশিট

এখানে বিজ্ঞাপন দিন

আরও খবর

এখানে বিজ্ঞাপন দিন

এখানে বিজ্ঞাপন দিন

error: Content is protected !!